ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

সেন্টমার্টিনগামি ৮টি জাহাজকে ২ লাখ টাকা জরিমানা

জসিম মাহমুদ, টেকনাফ ::
টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে চলাচলকারী জাহাজে অতিরিক্ত পর্যটক পরিবহনের দায়ে আট জাহাজ কর্তৃপক্ষকে ২ লাখ ১ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়েছে।
সোমবার সকাল ১০টার দিকে উপজেলার হ্নীলার দমদমিয়া বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নৌবন্দরে এই অভিযান চালানো হয়। এই তথ্যটি নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাইফুল ইসলাম।
উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, টেকনাফ-সেন্ট মার্টিন নৌরুটে পর্যটকবাহী আটটি জাহাজ চলাচল করছে। সোমবার সকালে এসব জাহাজে অতিরিক্ত যাত্রী বহনের খবরে টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাইফুল ইসলাম নেতৃত্বে একটি টিম সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বহনের দায়ে আটটি জাহাজকে ২ লাখ ১ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করা হয়। এর মধ্যে কেয়ারি সিন্দাবাদকে ২৪ হাজার, কেয়ারি ক্রুজ অ্যান্ড ড্রাইংকে সাড়ে ৭ হাজার, গ্রীন লাইনকে ৯০০ টাকা, বে-ক্রুজকে ১২ হাজার, আটলান্টিককে ৪৫ হাজার, এমভি ফারহানকে সাড়ে ৩৭ হাজার, এমভি পারিজাতকে সাড়ে ৩৭ হাজার, এমভি দোয়েলকে সাড়ে ৩৭ হাজার টাকা জরিমানা করা হয়। এর আগে গত বৃহস্পতিবার ‘আটলান্টিক ক্রুজ’কে পর্যটক হয়রানির অভিযোগে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়ে ছিল।
অভিযানে উপস্থিত ছিলেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আবুল মনসুর, নৌ-পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মোহাম্মদ মিরাজ উদ্দিন, নৌ-বন্দরের ট্রাফিক কর্মকর্তা জহির উদ্দিন ভূইয়া, অপারেটর মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের নৌ-বন্দরের ট্রাফিক কর্মকর্তা জহির উদ্দিন ভূইয়া বলেন, টেকনাফ- সেন্ট মার্টিন নৌরুটে আটটি জাহাজ চলাচল করছে। এসব জাহাজ যাতে ধারণক্ষমতার বাইরে কোনো যাত্রী বহন করতে না পারে, সেজন্য নিয়মিত তদারকি করছি। সোমবার ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বহনের দায়ে আটটি জাহাজকে ২ লাখ ১ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করা হয়।উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, টেকনাফ-সেন্ট মার্টিন নৌরুটে চলাচলকারী আটটি পর্যটকবাহী জাহাজ থেকে ২ লাখ ১ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বহন করায় এ জরিমানা আদায় করা হয়। পরবর্তীতে এ ধরনের কাজ না করতে সর্তক করা হয়েছে।

পাঠকের মতামত: